ফিফা বিশ্বকাপ 2022: কাতার WC আয়োজকরা স্বীকার করেছেন কর্মীদের শোষণ করা হয়েছিল

adminApril 8, 2022

[ad_1]

লন্ডন, এপ্রিল 7 (এপি) কাতার বিশ্বকাপের আয়োজকরা স্বীকার করেছেন যে উপসাগরীয় রাজ্যে ফিফার প্রস্তুতি টুর্নামেন্টের জন্য চুক্তিবদ্ধ হওয়ার সময় শ্রমিকদের শোষণ করা হয়েছিল।

ব্যর্থতার স্বীকৃতিটি অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একটি তদন্তের পরে এসেছে যা বলেছে যে নিরাপত্তারক্ষীদের এমন পরিস্থিতিতে কাজ করতে বাধ্য করা হয়েছিল যাকে “জোর করে শ্রম” বলা হয় 60-ঘন্টা সর্বাধিক কাজের সপ্তাহ অতিক্রম করে এবং কয়েক মাস বা এমনকি বছর ধরে একটি দিনও ছুটি না পেয়ে।

কাতার 2021 সালে ক্লাব বিশ্বকাপ এবং আরব কাপে কাজ করা সাব-কন্ট্রাক্টরদের সাথে জড়িত অপব্যবহারের বিবরণ দেয়নি।

কাতার বিশ্বকাপের আয়োজকরা এক বিবৃতিতে বলেছে, “তিনটি কোম্পানি বেশ কয়েকটি এলাকায় অ-সম্মতি পেয়েছে।”

“এই লঙ্ঘনগুলি সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য ছিল এবং এর ফলে ঠিকাদারদেরকে একটি ওয়াচ-লিস্ট বা কালো-তালিকাতে রাখা সহ ভবিষ্যতের প্রকল্পগুলিতে কাজ করা এড়াতে – ফিফা বিশ্বকাপ সহ – – রিপোর্ট করার আগে ঠিকাদাররা মন্ত্রণালয়কে রিপোর্ট করার আগে বলেছিল। আরও তদন্ত এবং শাস্তিমূলক ব্যবস্থার জন্য শ্রম।” বিশ্বকাপের আয়োজকদের বলা সত্ত্বেও কাতারে শ্রমিকদের শোষণ অব্যাহত রয়েছে – স্বাস্থ্য ও নিরাপত্তা রক্ষার জন্য 2014 সাল থেকে – ফিফা এটিকে হোস্টিং অধিকার প্রদানের চার বছর পর – ব্যবস্থা চালু করেছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের স্টিফেন ককবার্ন বলেন, “আমরা যে নিরাপত্তারক্ষীদের সাথে কথা বলেছি তাদের অনেকেই জানত যে তাদের নিয়োগকর্তারা আইন ভঙ্গ করছেন কিন্তু তাদের চ্যালেঞ্জ করার ক্ষমতাহীন বোধ করেছেন।”

“শারীরিক এবং মানসিকভাবে ক্লান্ত, কর্মীরা আর্থিক জরিমানা – অথবা আরও খারাপ, চুক্তির অবসান বা নির্বাসনের হুমকির মধ্যে দায়িত্বের জন্য রিপোর্ট করতে থাকে।

“সাম্প্রতিক বছরগুলিতে কাতারের অগ্রগতি সত্ত্বেও, আমাদের গবেষণা পরামর্শ দেয় যে বেসরকারী নিরাপত্তা খাতে অপব্যবহার – যা বিশ্বকাপের সময় ক্রমবর্ধমান চাহিদা হবে – পদ্ধতিগত এবং কাঠামোগত থাকবে।” বিশ্বকাপের ড্র গত দোহাতে হয়েছিল। নভেম্বর 21-ডিসেম্বর 18 টুর্নামেন্টের সপ্তাহ আগে।

ককবার্ন বলেন, “ফিফাকে অবশ্যই বিপজ্জনক প্রাইভেট সিকিউরিটি সেক্টরে অপব্যবহার রোধে আরও বেশি কিছু করার দিকে মনোনিবেশ করতে হবে, অথবা টুর্নামেন্টকে অপব্যবহার করে দেখতে হবে।”

“আরও বিস্তৃতভাবে, ফিফাকে অবশ্যই কাতারকে তার সংস্কারগুলি আরও ভালভাবে বাস্তবায়ন করতে এবং তার আইন প্রয়োগ করার জন্য চাপ দেওয়ার জন্য তার লিভারেজ ব্যবহার করতে হবে।” (এপি) এপিএ এপিএ

(এই গল্পটি অটো-জেনারেটেড সিন্ডিকেট ওয়্যার ফিডের অংশ হিসাবে প্রকাশিত হয়েছে। এবিপি লাইভের দ্বারা কোনও সম্পাদনা করা হয়নি।)

[ad_2]

Source link